৬- بَابُ مَا جَاءَ فِيْ صَيْدِ الْكِلَابِ الْـمُعَلَّمَةِ

٤٠٠- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنْ هَمَّامٍ، عَنْ عَدِيِّ بْنِ حَاتِمٍ، قَالَ: سَأَلْتُ رَسُوْلَ اللهِ ، فَقُلْتُ: يَا رَسُوْلَ اللهِ! إِنَّا نَبْعَثُ الْكِلَابَ الْـمُعَلَّمَةَ، فَنَأْكُلُ مِمَّا أَمْسَكْنَ عَلَيْنَا؟ فَقَالَ: إذَا ذَكَرْتَ اسْمَ اللهِ مَا لَـمْ يَشْرِكْهَا كَلْبٌ غَيْرُهَا ، قُلْتُ: وَإِنْ قَتَلَ؟ قَالَ: وَإِنْ قَتَلَ ، قُلْتُ: يَا رَسُوْلَ اللهِ! أَحَدُنَا يَرْمِيْ بِالْـمِعْرَاضِ؟ قَالَ: إذَا رَمَيْتَ فَسَمَّيْتَ، فَحَزَقَ فَكُلْ، فَإِنْ أَصَابَ بِعَرْضِهِ فَلَا تَأْكُلْ .


বাব নং ২০৩. ৬. প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরের শিকার


৪০০.অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি হাম্মাম থেকে, তিনি আদী ইবনে হাতেম থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আমি রাসূল (ﷺ)  কে জিজ্ঞাসা করলাম, হে আল্লাহর রাসূল! আমরা প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর শিকারের জন্য প্রেরণ করি। ঐ কুকুর আমাদের জন্য যে শিকার নিয়ে আসে, আমরা কি তা খেতে পারি? উত্তরে তিনি বললেন, যদি কুকুর প্রেরণের সময় তোমরা বিসমিল্লাহ পড় এবং যদি শিকারের সময় অন্য কুকুর শরীক না থাকে (তবে খেতে পার)। আমি বললাম, যদি ঐ শিকার মরে যায়? তিনি বললেন, যদিও মরে যায় (তবুও খেতে পারবে)। আমি আবার জিজ্ঞাসা করলাম, হে আল্লাহর রাসূল! আমাদের মধ্যে কেউ ধারালো বিহীন তীর নিক্ষেপ করে (এর বিধান কি?) তিনি বললেন, যখন তোমরা বিসমিল্লাহ পড়ে তীর নিক্ষেপ কর আর ঐ তীর শিকারকে ছিড়ে ফেলে, তবে তা খাও, যদি তীরের পার্শ্বের আঘাতে শিকার মরে যায় তবে তা খেওনা। 

(আবু দাউদ, ৩/৬৭/২৮৪৯)


ব্যাখ্যা: প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর হলো-যেটাকে নিয়মমাফিক শিকারের প্রশিক্ষণ দেয়া হয়েছে। যদি কুকুরের মালিক কুকুরকে শিকারের দিকে প্রেরণ করে তখন দৌঁড়ে যায় আর যদি বাঁধা দেয়, তাহলে থেমে যায়, যখন শিকার ধরে তখন তা মালিকের জন্য রেখে দেয়, এর গোশত চামড়া বা দেহের কোন অংশ স্পর্শ করেনা বা খায় না। যদি তিনবার এর ব্যাপারে এরূপ পরীক্ষা করা হয়, তাহলে এটা প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর বলে গণ্য হবে। এ ধরণের কুকুরের ক্ষেত্রে বর্ণিত বিধান প্রযোজ্য হবে।


❏এ ব্যাপারে দলীলের মূল উৎস হলো আল্লাহ তায়ালা বাণী- وَمَا عَلَّمْتُمْ مِنَ الْجَوَارِحِ مُكَلِّبِينَ تُعَلِّمُونَهُنَّ مِمَّا عَلَّمَكُمُ اللَّهُ فَكُلُوا مِمَّا أَمْسَكْنَ عَلَيْكُمْ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ عَلَيْهِ ،  “যে সব শিকারী তোমরা প্রশিক্ষণ দান কর শিকারের প্রতি প্রেরণের জন্য আর ওদেরকে ঐ পদ্ধতিতে প্রশিক্ষণ দাও, যা আল্লাহ তোমাদেরকে শিক্ষা দিয়েছেন। এমন শিকারী জন্তু যে শিকারকে তোমাদের জন্য ধরে রাখে, তা খাও এবং তার উপর আল্লাহর নাম উচ্চারণ কর। 

(সূরা মায়েদা, আয়াত, ৪)


٤٠١- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَطِيَّةَ، عَنْ أَبِيْ سَعِيْدٍ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : مَا جَزَرَ عَنْهُ الْـمَاءَ فَكُلْ .


৪০১. অনুবাদ: ইমাম আবু হানিফা আতিয়্যা থেকে, তিনি আবু সাঈদ (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, পানি যে মাছকে ছেড়ে দেয় তা খাও।


ব্যাখ্যা: যে মাছ মরে পানিতে ভেসে উঠে, তা ছাড়া সমস্ত মাছ হালাল, তিরমিযী শরীফে হযরত জাবির (رضي الله عنه) থেকে মারফু হাদিসে বর্ণিত আছে, ما اصطد تموه وهو حي فكلوه وما وجد تموه ميتًا طافيا فلا تأكلوه“যে মাছকে তোমরা পানির উপর ভাসমান অবস্থায় পাও, তা খেয়োনা।”


 
Top